নতুন দৃষ্টিকোণ – রাগ #মেডিটেশন #কোয়ান্টাম_মেথড



নতুন দৃষ্টিকোণ – রাগ #মেডিটেশন #কোয়ান্টাম_মেথড

নতুন দৃষ্টিকোণ - রাগ #মেডিটেশন #কোয়ান্টাম_মেথড

রাগ নেই এমন মানুষ অতি বিরল! কম-বেশি আমরা সবাই-ই রাগি। তবে এই রাগ, প্রকাশিত কিংবা অবদমিত- দুইই দেহমনের জন্যে ক্ষতিকর। বুদ্ধিমান মানুষেরা তাই রাগকে নিয়ন্ত্রণে রাখেন।

রাগ নিয়ন্ত্রণে সবার আগে প্রয়োজন দৃষ্টিভঙ্গিগত পরিবর্তন। রাগের ক্ষতিকর দিকগুলো মাথায় রেখে যখন আপনি নিজের সাথে প্রতিজ্ঞা করেন যে আপনি আর রাগবেন না তখন অপ্রীতিকর অনেক পরিস্থিতিতে মাথাকে ঠান্ডা রাখতে সক্ষম হন, এমনকি পরিস্থিতি যে আপনাকে রাগের দিকে নিয়ে যাচ্ছে সে-ব্যাপারে শুরুতেই সজাগ হয়ে ওঠেন।

আমরা যখন রেগে যাই আমাদের দেহে কিছু জৈব রাসায়নিক পরিবর্তন ঘটে। যেমন, হার্টরেট, ব্লাড প্রেশার এবং শ্বাস-প্রশ্বাসের হার বেড়ে যায়, ক্যাটাকোলামাইন নিউরোট্রান্সমিটার এবং অ্যাড্রিনালিন ও নর- অ্যাড্রিনালিন হরমোন নিঃসরিত হয় যা উত্তেজনা সৃষ্টি করে। দেহের তাপমাত্রা বেড়ে যায় ফলে ঘাম হয় এ তাপমাত্রাকে স্বাভাবিক করার জন্যে। পেশী সংকুচিত হয় এবং হাত-পায়ে রক্ত চলাচল বেড়ে যায় যে-কোনো দৈহিক তৎপরতাকে পরিচালনা করার জন্যে। অর্থাৎ ফাইট অর ফ্লাইট রেসপন্স সক্রিয় হয়ে ওঠে।

বিশেষজ্ঞরা বলেছেন, দীর্ঘসময় ধরে যদি এই রেসপন্স চলতে থাকে তাহলে অনেক ধরনের ক্রনিক রোগ হতে পারে। যেমন, ইনসমনিয়া, হাইপারটেনশন, ডায়াবেটিস, অ্যাজমা, আলসার, স্ট্রোক, হার্ট অ্যাটাক, মৃগীরোগ, কোষ্ঠকাঠিন্য, মাইগ্রেন, ব্যাকপেইন, ফুসফুসের অসুখ এমনকি ক্যান্সার।

রাগের সবচেয়ে কার্যকরী প্রতিরোধক মেডিটেশন। বৈজ্ঞানিক পরীক্ষায় দেখা গেছে, ব্রেনে সেরেটনিনের মাত্রা কমে গেলে আমরা রেগে যাই। আর মেডিটেশন এই সেরেটনিনের মাত্রাকেই বাড়িয়ে তোলে। মেডিটেশনে ব্রেনে আলফা ওয়েভ তৈরি হয়, যা ব্রেনের চিন্তা ও বিচার বিশ্লেষণের ক্ষমতাকে বাড়িয়ে দেয়। ফলে আত্মপর্যালোচনা যেমন সম্ভব হয় তেমনি ক্ষমা করাও যায় সহজে।

রাগ মেডিটেশনটি ডাউনলোড করুন : https://meditation.quantummethod.org.bd/bn/meditation-detail/f7a9f5fa-6a0c-11eb-ac72-03ac966dcc0c

সব মেডিটেশন ডাউনলোড করুন : https://meditation.quantummethod.org.bd/bn

মেডিটেশন বিষয়ক বিশ্বের সমৃদ্ধতম ওয়েবসাইট- কোয়ান্টাম মেথড : https://quantummethod.org.bd/

আমাদের সকল কার্যালয়ের ঠিকানা : https://qm.org.bd/findus
মোবাইল নম্বর: +88 01714 974333
ই-মেইল : [email protected]

***************************
ভিজিট ও Subscribe করুন :

Islam, Meditation, Quantum Method : https://www.youtube.com/channel/UCNCWTijBw5LFSVC9e6dcRvg

Meditation for All : https://www.youtube.com/channel/UCpYbd7lNoawdUprDKO1Pqog

Gurujee Shahid El-Bukhari Mahajataq : https://www.youtube.com/channel/UCNmuHi_Fj111Kwysoy0vtUg

Quantum Method [International] : https://www.youtube.com/channel/UCGd3cjl62M9BJUhyxRUaJsQ

মেডিটেশন বিষয়ক বিশ্বের সমৃদ্ধতম ওয়েবসাইট- কোয়ান্টাম মেথড : https://quantummethod.org.bd/

আমাদের সকল কার্যালয়ের ঠিকানা : https://qm.org.bd/findus
মোবাইল নম্বর: +88 01714 974333
ই-মেইল : [email protected]

*এই ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপন ব্যবহারকারীর সার্চ প্রোফাইল, বয়স, লিঙ্গ, অবস্থান ইত্যাদির ভিত্তিতে ইউটিউব কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত। বিজ্ঞাপনে প্রদর্শিত কোনো তথ্যের জন্যে Quantum Method [Official] দায়বদ্ধ নয়।

*This is the Official YouTube channel managed by Quantum Foundation, Dhaka, Bangladesh.*

#মেডিটেশন #কোয়ান্টাম_মেথড #QuantumMeditation
#Gurujee #QuantumFoundation