What is graphics card? | What is internal graphics? | What is external graphics?| Aponhut



What is graphics card? | What is internal graphics? | What is external graphics?| Aponhut

What is graphics card? | What is internal graphics? |  What is external graphics?| Aponhut

#গ্রাফিক্স_কার্ড_কি?
#ইন্টারনাল_গ্রাফিক্স_কি?
#এক্সটার্নাল_গ্রাফিক্স_কি?
#গ্রাফিক্স_কার্ড_কেন_ব্যবহার_করবেন?
#What_is_graphics_card?
#What_is_internal_graphics?
#What_is_external_graphics?
#Why_use_graphics_card?

====================
হ্যালো ভিউয়ার্স আসসালামু আলাইকুম আশা করি সকলেই ভাল আছেন
গ্রাফিক্স কার্ড কি? আর আপনার কম্পিউটারে গ্রাফিক্স কার্ড কেন প্রয়োজন? আজকে আমরা এ বিষয় নিয়ে কথা বলব তো চলুন ভিডিওটি শুরু করা যাক.

গ্রাফিক্স কার্ড আসলে কি? চলুন প্রথমে এ বিষয় নিয়ে আলোচনা করা যাক গ্রাফিক্স কার্ডকে সংক্ষেপে GPU বলা হয়, যার অর্থ হচ্ছে (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট). এটি কম্পিউটারের বিশেষ একটি হার্ডওয়ার, আমরা কম্পিউটার স্ক্রিনে যা কিছু দেখতে পাই এই সব কিছুই গ্রাফিক্স কার্ড এর মাধ্যমে রেন্ডার হয়.

বা গ্রাফিক্স কার্ড হচ্ছে কম্পিউটারের মাদারবোর্ড এর সঙ্গে সংযুক্ত একটি হার্ডওয়ার, যা যেকোনো ফটো, ভিডিও কে খুব সুন্দর ভাবে উপস্থাপন করে.

আপনার কম্পিউটারের জন্য গ্রাফিক্স কার্ড কেন প্রয়োজন? চলুন তা নিয়ে আলোচনা করা যাক। কম্পিউটারের CPU, অর্থাৎ (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) সাধারণত কম্পিউটারের সব ধরনের কাজ করে যেমন: অ্যাপ্লিকেশন চালানো, ফাইল পরিচালনা করা এবং অপারেটিং সিস্টেম চালানো ইত্যাদি,

গ্রাফিক্স কার্ড সাধারণত দুই ধরনের হয়: বিল্ড ইন গ্রাফিক্স কার্ড এবং এক্সটার্নাল গ্রাফিক্স কার্ড, কম্পিউটারের প্রসেসরের সাথে যেই গ্রাফিক্স দেয়া থাকে সেটাকে বিল্ড ইন গ্রাফিক্স বলে, আর কম্পিউটার কেনার সময় আলাদাভাবে যেই গ্রাফিক্স কার্ডটা লাগানো হয় সেটাকে এক্সটার্নাল গ্রাফিক্স বলে.

অনেক CPU এর ভিতর বিল্ড ইন GPU দেয়া থাকে আবার অনেক CPU এর ভেতর বিল্ড ইন GPU দেয়া থাকে না. যেই CPU গুলোর সাথে বিল্ড ইন GPU দেয়া থাকে না সেই CPU গুলোর সাথে এক্সটার্নাল GPU ব্যবহার করতে হয়.

যদি আপনার প্রসেসরের সাথে বিল্ড ইন GPU দেয়া থাকে আর আপনি যদি ভালো মানের গেম খেলতে চান অথবা ভিডিও এডিট করতে চান তাহলে অবশ্যই আপনাকে ভালো মানের একটি এক্সটার্নাল গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে হবে.

অন্যথায় আপনি অনেক ধরনের সমস্যায় পড়বেন যেমন: আপনার পিসি হ্যাং করবে, আপনি যদি ভিডিও এডিট করেন ওই ভিডিও এক্সপোর্ট করতে অনেক সময় নিবে, এমন আরো অনেক ধরনের সমস্যা হবে.

আর আপনি যদি আপনার পিসির সাথে মানানসই ভালো মানের একটি গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন তাহলে আপনি আরও সুন্দরভাবে গেমিং এবং ভিডিও এডিটিং এর মত কাজগুলো করতে পারবেন.

এই ছিল আমাদের আজকের ভিডিও, আগামী ভিডিওতে আমরা আলোচনা করব কোন কম্পিউটারের জন্য কেমন গ্রাফিক্স কার্ড প্রয়োজন এই বিষয়ে।

কম্পিউটারের নতুন অথবা পুরাতন যেকোন ধরনের পণ্য ক্রয় অথবা বিক্রয় করতে ভিজিট করুন আপন হাট ডটকমে.